“পরামর্শ বেশী সচেতনতা প্রদান করে এবং অনুমান করাকে নিশ্চিন্ততায় পরিবর্তন করে। এটি একটি দীপ্তিময় আলো যা অন্ধকার পৃথিবীতে পথ দেখায় এবং পথনির্দেশ করে। সকল কিছুতে আছে এবং থাকবে সঠিকতার একটি লক্ষ্যস্থল এবং পূর্নতা। উপলব্ধির উপহারের পূর্ণতা পরামর্শের মাধ্যমে প্রকাশ লাভ করে।”


বাহাউল্লাহ

বাহাই ধর্মে যাজক নেই। এর বিষয়গুলি স্থানীয়, আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরগুলি প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত হয় গোপন ব্যালটের মাধ্যমে। নির্বাচনগুলি একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুষ্ঠিত হয় যেখানে কোনও প্রচার এবং অভিযান নেই। বিশ্বাসীগণ যারা এইসব প্রতিষ্ঠানে নির্বাচিত হন ব্যক্তি হিসেবে তাদের কোনও কর্তৃত্ব নেই, কিন্তু যে প্রতিষ্ঠানগুলির তারা সদস্যবৃন্দ তারা আইনপ্রনয়নকারী, কার্যনির্বাহী এবং বিচারকের কর্তৃত্ব প্রয়োগ করেন। প্রতিষ্ঠানগুলি বাহাই সমাজজীবনের অভ্যন্তরীন বিষয়গুলি পরিচালনা করার জন্য এবং সমাজে আধ্যাত্মিক এবং জাগতিক উৎসগুলির গতিপথ তৈরী করার দায়িত্ব প্রাপ্ত।

এইসব প্রতিষ্ঠানগুলি, যা বাহাই প্রশাসনিক বিন্যাসের কিছু অংশ গঠন করে, তারা পরামর্শের মূলনীতির ওপর কাজ করে। এই মূলনীতি অনুযায়ী, একটি প্রতিষ্ঠানের সদস্যবৃন্দ প্রতিটি বিষয়ের সত্য অনুসন্ধানের একটি উপায় হিসেবে আলোচনাগুলি পরিচালনা করেন। তারা অকপটভাবে তাদের মতামতগুলি জানান কিন্তু ব্যক্তিগত দৃষ্টিকোণগুলির আনুগত্য থেকে মুক্ত থাকেন, বরং এর পরিবর্তে অন্যদের অবস্থান থেকে শিক্ষা নেন বাস্তবের ওপর একটি বিস্তৃত অবস্থান অর্জনের উপায় হিসেবে।

Scroll Up