“...তিনি ঈশ্বরের প্রতীক, মনোনীত শাখা, ঈশ্বর ধর্মের অভিভাবক, তিনি যার প্রতি তাঁর প্রিয়জনদের অবশ্যই দৃষ্টি ফেরাতে হবে। তিনি ঈশ্বরের বাণীগুলির ব্যাখ্যাদাতা।”



আবদুল-বাহা

প্রতিশ্রুতি দিতে যে, তাঁর মহাপ্রকাশ একটি একতাবদ্ধ পৃথিবীর সৃষ্টিতে এর উদ্দেশ্য অর্জন করবে—এবং বাহাই সমাজের একতাকে রক্ষা করতে—বাহাউল্লাহ তাঁর জ্যেষ্ঠপুত্র আবদুল–বাহাকে ইচ্ছাপত্রের কেন্দ্র নিযুক্ত করেছিলেন এবং সর্বজনীন ন্যায় বিচারালয় নামক প্রতিষ্ঠানকে নিরূপিত করেছিলেন। এর বদলে, আবদুল-বাহা সর্বজনীন ন্যয় বিচারালয়ের কাজ করার প্রক্রিয়ার মূলনীতিগুলি স্থাপন করেছিলেন এবং উল্লেখ করেছিলেন যে, তাঁর মৃত্যুর পর বাহাইগণদের অবশ্যই তাঁর জ্যেষ্ঠপৌ্ত্র, শোঘী এফেন্দীর প্রতি দৃষ্টি স্থাপন করতে হবে, যাকে তিনি বাহাই ধর্মের অভিভাবক নাম দিয়েছিলেন।

সর্বজনীন ন্যায় বিচারালয় এবং অভিভাবক উভয়েই এর মূলনীতিগুলি, বিধিগুলি প্রচার করা, প্রতিষ্ঠানগুলি রক্ষা করা এবং একটি সদা আগুয়ান সমাজের চাহিদাগুলি অনুযায়ী বাহাই ধর্ম গ্রহণযোগ্য করে তোলার জন্য অভিভাবককে কর্মভার দেওয়া হয়েছিলো।

৩৬ বছর ধরে, অসাধারণ দূরদৃষ্টিতে, প্রজ্ঞা এবং নিষ্ঠায় শোঘী এফেন্দী নিয়মবদ্ধভাবে উন্নয়ণকে লালন করেছিলেন, উপলব্ধীকে গভীর এবং বাহাই সমাজের একতাকে শক্তিশালী করেছিলেন, যখন তা বর্ধিতভাবে সমগ্র মানবজাতির বিচিত্রতা প্রতিফলন করতে বিকশিত হচ্ছিলো।

শোঘী এফেন্দীর নির্দেশনায়, সমাজের বিষয়গুলি তত্ত্বাবধান করার জন্য বাহাউল্লাহ কর্তৃক পরিকল্পিত অনুপম ব্যবস্থা বিশ্বব্যাপী দ্রুতহারে বিকশিত হয়। তিনি বাহাই ধর্মগ্রন্থগুলি ইংরেজিতে অনুবাদ করেছিলেন, পবিত্রভূমিতে ধর্মের আধ্যাত্মিক এবং প্রশাসনিক কেন্দ্র তৈরী করেছিলেন, এবং তার লেখা হাজার হাজার চিঠিপত্রগুলিতে তিনি সভ্যতার আধ্যাত্মিক বিস্তারে গভীর অন্তর্দৃষ্টি, এবং সামাজিক পরিবর্তনের নৈতিক শক্তির সক্রিয়তা এনেছিলেন এবং ভবিষ্যতের সমীহ জাগানো দৃষ্টির উন্মোচন করেছিলেন যার দিকে মানবজাতি এগিয়ে চলেছে।

Exploring this topic:

The Life and Work of Shoghi Effendi

Guidance and Translations

Shoghi Effendi’s Passing

Quotations

Articles and Resources

Scroll Up